কক্সবাজারে বনের গাছ পাচার : ৩১ মামলার আসামি যুবদল নেতা আটক

চকরিয়া-পেকুয়া প্রতিনিধি •


বনের গাছ পাচার ও বনের ভূমি দখলবাজ ৩১ মামলার আসামি যুবদল নেতা মোহাম্মদ ফারুককে (৩০) আটক করেছে র‌্যাব। তার বিরুদ্ধে একটি ডাবল মার্ডারসহ চার মামলায় গ্রেপ্তারি পরোয়ানা রয়েছে।

বুধবার দুপুরে বনের রাজা খ্যাত ফারুককে চকরিয়ার খুটাখালীর সেগুন বাগিচা এলাকা থেকে গ্রেপ্তার করা হয়েছে বলে বিকেলে জানান কক্সবাজার র‌্যাব-১৫ এর সিপিএসসি কমান্ডার এএসপি জামিলুল হক।

গ্রেপ্তার ফারুক চকরিয়ার খুটাখালী ইউনিয়নের সেগুন বাগিচা এলাকার নুরুল আলমের ছেলে। তিনি যুবদলের রাজনীতির সঙ্গে সম্পৃক্ত।

কমান্ডার এএসপি জামিলুল হক জানান, ফারুকের বিরুদ্ধে বনকর্মীদের যোগসাজশে মাদার গর্জন গাছ পাচারের অভিযোগ দীর্ঘদিনের। মূল্যবান গাছ কেটে পাচারের পাশাপাশি জমি দখলের উদ্দেশ্যে পরিকল্পিতভাবে আগুন দিয়ে বনের গাছপালা ও ঝোপঝাড় পুড়িয়ে ফেলা হয় । এতে ঝুঁকিতে পড়েছে মাদার গর্জন বাগানটি। আর এসবের পেছনের নায়ক যুবদল নেতা মোহাম্মদ ফারুকের বিরুদ্ধে রয়েছে ৩১ মামলা। ১৭ মামলায় বন দখল ও ভূমিদস্যুতার এসব মামলার আসামী হয়েও দাপিয়ে বেড়াতো প্রকাশ্যে। এলাকার সাধারণ মানুষের অভিযোগ তদন্তে গিয়ে বেরিয়ে আসে ৩১ মামলার তথ্য। তার বিরুদ্ধে ডাবল মার্ডারসহ চার মামলায় ওয়ারেন্ট ছিল। বুধবার দুপুরে তাকে গ্রেপ্তারের পর বন দখল ও সাধারণ মানুষের ভূমি দখলের বিস্তর তথ্য মিলেছে। সে পরিকল্পিতভাবে বনে আগুন দিয়ে থাকে। আগুনে গাছপালা পুড়ে সাফ হয়ে গেলে সুবিধাজনক সময়ে সেখানে ঘর নির্মাণ করে বনভূমি দখলে নেওয়া হয়। পরে তা স্ট্যাম্প মূলে দখল স্বত্ব বিক্রি করে চক্রটি।